বাংলাদেশ হোমিওপ্যাথিক ছাত্র অধিকার সংগঠনের “গঠনতন্ত্র” প্রকাশ

বাংলাদেশ হোমিওপ্যাথিক ছাত্র অধিকার সংগঠনের “গঠনতন্ত্র” প্রকাশ ও আনুষ্ঠানিকভাবে এর কার্যকর ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশ হোমিওপ্যাথিক ছাত্র অধিকার সংগঠনের (বাহোছাঅস) নিয়মশৃঙ্খলা ও বিধিনিষেধ প্রণয়নের লক্ষ্যে সংগঠনের আহ্বায়ক ও প্রতিষ্ঠাতা সভাপতি ডা. আরমান হোসাইন গঠনতন্ত্র প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেন। তারই ধারাবাহিকতায় সংগঠনটির প্রতিষ্ঠাতা সদস্য সচিব ও প্রাক্তন সাধারণ সম্পাদক ও সদ্য বিদায়ী সহ-সভাপতি মোঃ মাসূম গঠনতন্ত্র সম্পাদনের কাজ শুরু করেন। পরবর্তীতে সংগঠনটির প্রাক্তন দপ্তর সম্পাদক কাজী আরমান হোসাইন এবং বর্তমান অর্থ সম্পাদক মোঃ আইয়ুব আলী সংগঠনের খসড়া গঠনতন্ত্র সম্পাদনা করেন। 

তবে খসড়া গঠনতন্ত্র সংগঠনের যাবতীয় সমস্যা সমাধানের জন্য যথাপোযুক্ত ছিলোনা বলে, গত ২৩ জানুয়ারী'২৪ বাংলাদেশ হোমিওপ্যাথিক চিকিৎসক অধিকার সংগঠনের (বাহোচিঅস) এর আহ্বায়ক ডা. মোঃ আম্মার আবদুল্লাহ কে সভাপতি করে গঠনতন্ত্র সংশোধন ও প্রণয়ের উদ্যোগে একটি সভার আয়োজন করা হয়। উক্তসভায় বাংলাদেশ হোমিওপ্যাথিক ছাত্র অধিকার সংগঠনের (বাহোছাঅস) এর কেন্দ্রীয় দপ্তর সম্পাদক মোঃ ওমর ফারুককে আহ্বায়ক করে ৫ সদস্য এবং সভাপতি ও সাধারণ সম্পাদককে পদাধিকার বলে সদস্য করে মোট ৭ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। 

কমিটির অন্যান্য সদস্যরা হলেন সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ডা. আরমান হোসাইন, সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম আদি, যুগ্ম সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম নয়ন, সাংগঠনিক সম্পাদক মোঃ এম এ তাশরিফ, অর্থ সম্পাদক মোঃ আইয়ুব আলী এবং প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক হালিমা সাদিয়া। যদিও গঠনতন্ত্র প্রণয়নের জন্য আয়োজিত মিটিং সমূহে অনুপস্থিত থাকার কারনে হালিমা সাদিয়াকে সকলের সম্মতিক্রমে কমিটি থেকে অব্যহতি দেওয়া হয়। 

সংগঠনটির যুগ্ম সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম নয়ন পূর্ণাঙ্গ গঠনতন্ত্র সম্পাদনার দায়িত্ব নেন। এক সপ্তাহের মধ্যে সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দের পরামর্শ নিয়ে তিনি গঠনতন্ত্র সম্পাদনা সম্পন্ন করেন এবং ২ ফেব্রুয়ারী'২৪ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির জরুরী কার্যনির্বাহী সভায় প্রকাশ করেন। পরবর্তীতে একসপ্তাহ সংগঠনের অন্যান্য সদস্যদের মতামত, পরামর্শ, সংযোজন, বিয়োজন ও সংশোধন পর্যালোচনা করে গঠনতন্ত্র সংশোধন কমিটি চূড়ান্ত গঠনতন্ত্র প্রণয়ন করে এবং ভোটিং এর আয়োজন করে। 

কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির ৮৪.২১% সদস্যের ভোটে গত ৯ ফেব্রুয়ারী'২৪ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির জরুরী কার্যনির্বাহী সভায় গঠনতন্ত্র পাশ হয় এবং অনানুষ্ঠানিক ভাবে কার্যকর ঘোষিত হয়। 

পরবর্তীতে গত ১৬ ফেব্রুয়ারী'২৪ সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি ডা. তাহমিনা আক্তার জয়া ও সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম আদি স্বাক্ষরিত সংগঠনের প্যাডে গঠনতন্ত্র আনুষ্ঠানিক কার্যকর ঘোষণা করা হয়। 

উল্লেখ্য এই গঠনতন্ত্রের বিষয়বস্তুতে রয়েছে গঠনতন্ত্র প্রণয়ন সংক্রান্ত তথ্য, সংক্ষিপ্ত ইতিহাস, ভূমিকা, সূচিপত্র ও ১০০টি ধারা এবং অনেক উপধারা সম্বলিত ছয়টি অধ্যায়।

বার্তা প্রেরক : তৌহিদুল ইসলাম নয়ন

কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক

বাংলাদেশ হোমিওপ্যাথিক ছাত্র অধিকার সংগঠন

Next Post Previous Post