রূপের দ্যুতি ছড়াবে ভিটামিন ই ক্যাপসুলের বিকল্প ৩ খাবার

চিকিৎসকরা বলছেন, ভিটামিন ই ক্যাপসুলের বিকল্প তিনটি সেরা খাবার রয়েছে। ছবি: সংগৃহীত

বর্তমানে অনেকেই রূপচর্চায় ভরসা রাখেন ভিটামিন ই ক্যাপসুলে। কিন্তু আপনি কি জানেন, ভিটামিন ই ক্যাপসুলের মতোই জাদুকরী গুণ রয়েছে ৩টি বিশেষ খাবারে!

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদন থেকে জানা যায়, চিকিৎসকরা বলছেন, ত্বক ও চুলের যে কোনো সমস্যা সমাধানে ভিটামিন ‘ই’ ক্যাপসুলের ব্যবহার দারুণ কাজে আসে। যেহেতু ভিটামিন ই ক্যাপসুল দীর্ঘমেয়াদি খাওয়া যায় না, তাই এর বিকল্প খাবারে মনোযোগ দিতে পারেন।

চিকিৎসকরা বলছেন, ভিটামিন ই ক্যাপসুলের বিকল্প তিনটি সেরা খাবার রয়েছে। এগুলো হলো–

১। অ্যাভোকাডো: বয়স কখনও আপনার ত্বককে ছুঁতে পারবে না যদি নিয়মিত অ্যাভোকাডো খেতে পারেন। চোখের মতো দেখতে ভিটামিন ই ক্যাপসুলের বিকল্প এ ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই। সেই সঙ্গে ভিটামিন সি আর পটাশিয়ামে ভরপুর এ ফলটি নিয়মিত খাওয়ার ২ সপ্তাহের মধ্যে ত্বকের পরিবর্তন লক্ষ করতে পারবেন।
২। বাদাম: ভিটামিন ই ক্যাপসুলের বিকল্প খাবারের মধ্যে অন্যতম জনপ্রিয় একটি খাবার হলো বাদাম। বাদামে ভিটামিন ই-র সঙ্গে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, ফাইবার, পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম। তাই  ভিটামিন ই ক্যাপসুলের বিকল্প খাবার হিসেবে বেছে নিতে পারেন বাদাম।

বাদাম একটি উপকারী খাবার হলেও বিভিন্ন বাদামের রয়েছে ভিন্ন ভিন্ন উপকারিতা। ফাইল ছবি

৩। ব্রোকলি: শীতের এ মৌসুমে বাজারে সাদা ফুলকপির সঙ্গে দেখা মিলছে সবুজ ব্রোকলিরও। আপনি জানলে অবাক হবেন, এই সবুজ ব্রোকলিতেই লুকিয়ে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট আর ভিটামিন ই।
ব্রোকলিতে থাকা জিঙ্ক আর কপারের মতো উপাদান ত্বকের সংক্রমণ রুখতে সাহায্য করে। তাই ত্বকের জেল্লা বাড়াতে প্রিবায়োটিক ফাইবার ও  ভিটমিন সি সমৃদ্ধ ব্রোকলি নিয়মিত ডায়েটে রাখুন।

Next Post Previous Post