শীতে হাত-পা ঠান্ডা হয়ে থাকে কেন? জেনে নিন কী করবেন

শীতের শুরুটায় এতটা দাপট ছিল না। অন্য আর সব বছরের মতো মানুষ হালকা শীতের পোশাক পরেই ঘোরাফেরা করছিলেন। কিন্তু প্রকৃতির খেয়াল ভিন্ন। জানুয়ারি শুরু হতে না হতে শীত পড়তে শুরু করেছে জাঁকিয়ে। শীতের দাপটে জবুথবু অবস্থা সবার। কুয়াশায় ঢেকে থাকে চারপাশ। সূর্যের দেখা মেলে না বললেই চলে। সারাদেশেই একই অবস্থা।

বিগত অনেকগুলো বছরে শীতের পোশাকের সদ্ব্যবহার করতে পারেননি অনেকে। আলমারিতেই তোলা ছিল। সবাই ভেবেছিলেন এবছর জানুয়ারিতেই শীতে সেভাবে আসবে না। কিন্তু এবারের চিত্র ভিন্ন। শীত উপভোগের থেকেও এখন মানুষ কম্বলের ভেতরে ঢুকে থাকতে বেশি পছন্দ করছেন। কিন্তু কাজের প্রয়োজনে তো বাইরে বের হতেই হয়।

বেশি শীতের এই সময়ে অনেকেরই একটি সমস্যা দেখা দেয়। সেটি হলো কম্বল, লেপ, চাদরের তলায় থাকলেও তাদের হয়ে থাকে হাত ও পা ঠান্ডা। নানাভাবে চেষ্টা করেও হাত-পা গরম করা যায় না। এক্ষেত্রে অনেক সময় হাতে-পায়ে কাঁপুনিও দেখা দিতে পারে। অনেকে মনে করেন, শীতের কারণে এমনটা হতে পারে। কিন্তু এর কারণ কেবল শীত নয়। আরেকটি ভিন্ন কারণ রয়েছে। বিশেষ এক ভিটামিনের অভাব হলে শীতে এভাবে হাত-পা ঠান্ডা হয়ে থাকে।

বেশিরভাগেরই জানা নেই যে, আমাদের শরীরে একটি নির্দিষ্ট ভিটামিনের অভাবের কারণে সাধারণত এই সমস্যা হয়। মূলত আপনার শরীরে যদি ভিটামিন বি টুয়েলভ-এর ঘাটতি থাকে তাহলে এই হাত-পা ঠান্ডা হয়ে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। তাই কেবল শীতের কারণে মনে করে কোনোভাবেই এই সমস্যা অবহেলা করা যাবে না।

শরীরে ভিটামিন বি টুয়েলভ-এর ঘাটতি থাকলে তা দূর করার জন্য খেতে হবে প্রয়োজনীয় খাবার। মাছ, মাংস, ডিম পর্যাপ্ত পরিমাণে খেলে শরীরে ভিটামিন বি টুয়েলভ-এর ঘাটতি পূরণ হতে পারে। ডিমের কুসুমে থাকে পর্যাপ্ত ভিটামিন বি টুয়েলভ-এর উপাদান। সেইসঙ্গে খেতে পারেন সামুদ্রিক মাছ। কারণ তাতে থাকে ওমেগা- থ্রি ফ্যাটি অ্যাসিড। এটি ভিটামিন বি টুয়েলভ-এরও ঘাটতি মিটবে।

শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি হলে তা পূরণ করার জন্য খেতে পারেন দুধ ও দুগ্ধজাত খাবার। শীতের সময়ে যাদের হাত-পা ঠান্ডা হয়ে যাওয়ার সমস্যা বাড়ে তারা নিয়মিত এ ধরনের খাবার খাবেন। এসময় হাত-পায়ে ঝিনঝিন ধরার সমস্যাও হতে পারে। এগুলো বেশিরভাগই ভিটামিন বি-এর ঘাটতির কারণে হয়ে থাকে। তাই এই ঘাটতি পূরণে পর্যাপ্ত প্রয়োজনীয় খাবার খান। সেইসঙ্গে প্রয়োজন হলে চিকিৎসকের পরামর্শ নিন।

Next Post Previous Post