ডিএইচএমএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ : দেখে নিন খুঁটিনাটি

বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড বোর্ডের অধীনে পরিচালিত ও স্বীকৃতিপ্রাপ্ত বেসরকারী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজসমূহে ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে "ডিএইচএমএস (ডিপ্লোমা-ইন-হোমিওপ্যাথিক মেডিসিন এন্ড সার্জারী)” কোর্সের ১ম বর্ষে ছাত্র/ছাত্রী ভর্তি আহ্বান করা হয়েছে।

বোর্ডের রেজিস্ট্রার-কাম-সেক্রেটারী ডা. মোঃ জাহাঙ্গীর আলমের স্বাক্ষরিত ভর্তি বিজ্ঞপ্তি’টি ২০-৬-২০২৩ তারিখে প্রকাশ করা হয়। যার নথি নং-বাহোবো-২৭(ছাঃ নিঃ)/২০২৩/(১৬)। গণমাধ্যমে পাঠানো নথি নং-বাহোবো-২৭(ছাঃ নিঃ)/২০২৩/১১৮৯(০৪)

ডিপ্লোমা-ইন-হোমিওপাথিক মেডিসিন এন্ড সার্জারী (ডিএইচএমএস) কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি

বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড কর্তৃক পরিচালিত ৬৬টি স্বীকৃতিপ্রাপ্ত বেসরকারী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজসমূহে ২০২০-২০২৪ শিক্ষাবর্ষে “ডিপ্লোমা-ইন-হোমিওপ্যাথিক মেডিসিন এন্ড সার্জারী (ডিএইচএমএস) কোর্সের ১ম বর্ষে বিলম্ব ফি ব্যাতিত ৩০ সেপ্টেম্বর'২০২৩ এবং বিলম্ব ফি সহ ৩১ অক্টোবর ২০২৩ তারিখ পর্যন্ত ছাত্র/ছাত্রী ভর্তি করা হবে। অত্র বোর্ড কর্তৃক স্বীকৃতি বিহীন কোন প্রতিষ্ঠানে ভর্তি হলে বোর্ড হতে রেজিষ্ট্রেশন প্রদান কিংবা পরীক্ষায় অংশ গ্রহণের কোন সুযোগ থাকবে না। 

ভর্তির জন্য আগ্রহীগণকে স্বীকৃতিপ্রাপ্ত শিক্ষা বোর্ড হতে এসএসসি/সমমানের পরীক্ষায় পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। বাংলাদেশের স্বীকৃতিপ্রাপ্ত বেসরকারী হোমিওপ্যাথিক মেডিকেল কলেজ সমূহের নাম ও ঠিকানা এবং ভর্তির অন্যান্য নিয়মাবলী অত্র বোর্ডের www.homoeopathicboardbd.org ওয়েব সাইডে পাওয়া যাবে।

ভর্তির নিয়মাবলী 

  1. "দি বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড রেগুলেশন-১৯৮৫" এর ৫(১) ধারা মোতাবেক প্রত্যেক কলেজে ছাত্র/ছাত্রী জন্য একটি সিলেকশন কমিটি গঠন করতে হবে এবং উক্ত কমিটি কর্তৃক নির্বাচনী পরীক্ষার মাধ্যমে উত্তীর্ণ ও ভর্তির ভর্তিযোগ্য ছাত্র/ছাত্রীদের প্রয়োজনীয় কাগজপত্র যাচাই-বাছাই শেষে ভর্তি সংক্রান্ত কার্য সম্পাদন করতে হবে।
  2. কেবলমাত্র শিক্ষাবর্ষ ২০২০-২০২৪ এর ১ম বর্ষে ডিএইচএমএস কোর্সে ভর্তি করতে হবে। ভর্তিকৃত ছাত্র/ছাত্রীদের রেজিট্রেশন ও আবেদন ফরমের সহিত এসএসসি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার সনদপত্র (অধ্যক্ষ কর্তৃক সত্যায়িত), প্রশংসাপত্র, চারিত্রিক ও জাতীয়তার সনদপত্র/ভোটার আইডি কার্ড (১ম শ্রেণীর গেজেটেড অফিসার কর্তৃক প্রদত্ত / সত্যায়িত ও অধ্যক্ষ কর্তৃক প্রতিস্বাক্ষরিত ফটোকপি) সহ “নির্ধারিত ছকের অ্যাবস্ট্রাক্ট ফরম" পূরণ করে অত্র বোর্ডে দাখিল করতে হবে। 
  3. এসএসসি বা সমমানেরসনদের সত্যায়িত কপি ছাড়া কোন ছাত্র/ছাত্রী ভর্তি করা যাবে না। 
  4. আগামী ০১ জুলাই ২০২৩ হতে ৩০ সেপ্টেম্বর ২০২৩ তারিখ পর্যন্ত ৫০০/- (পাঁচশত) টাকা (বিলম্ব ফি ব্যতিত) এবং ০১ অক্টোম্বর ২০২৩ হতে ৩১ অক্টোবর ২০২৩ তারিখ পর্যন্ত ৭০০/- (সাতশত) টাকা (বিলম্ব ফি সহ) ফি প্রদান করে ছাত্র/ছাত্রী ভর্তি হওয়া যাবে।
  5. ভর্তিকৃত সর্বমোট ছাত্র-ছাত্রীর সংখ্যা ও পে-অর্ডারের টাকার পরিমান স্পষ্টভাবে আবেদন পত্রে উল্লেখ করতে হবে। নির্দিষ্ট সংখ্যক ছাত্র-ছাত্রীর (ফরম) এর বিপরীতে নির্ধারিত পরিমান টাকার পে-অর্ডার প্রেরণ করতে হবে। কোন প্রকার অগ্রিম পে-অর্ডার/ফরম গ্রহণযোগ্য হবে না । আগামী ৩০সেপ্টেম্বর' ২০২৩ তারিখ পর্যন্ত ভর্তিকৃত ছাত্র/ছাত্রীদের স্ব-স্ব রেজিট্রেশন ফরমের সহিত প্রয়োজনীয় কাগজপত্রাদি (অধ্যক্ষ কর্তৃক সত্যায়িত) এবং ৫০০/- (পাঁচশত) টাকা হারে ফি সহ সদ্য তোলা ৩ (তিন) কপি রঙ্গিন ছবি (২ কপি রেজিট্রেশন কার্ডে ও ১ কপি আবেদন ফরমে) সংযুক্ত করে ০৭ অক্টোবর ২০২৩ তারিখের মধ্যে অত্র বোর্ডে দাখিল করতে হবে। অনুরূপভাবে ৭০০/- (সাতশত) টাকার বিলম্ব ফি সহ ফরমসমূহ ১১ নভেম্বর ২০২৩ তারিখের মধ্যে অত্র বোর্ডে দাখিল করতে হবে। 
  6. ফরম ছাড়া অগ্রিম ফি অথবা ফি ব্যাতিত অগ্রীম ফরম গ্রহণ করা হবে না এবং বোর্ড কর্তৃক নির্ধারিত তারিখের মধ্যে ফি জমা দিতে হবে। 
  7. উল্লেখ্য যে, ৫০০/- (পাঁচশত) টাকা হারে ব্যাংক ড্রাফট/পে-অর্ডার ৩ অক্টোম্বর ২০২৩ এবং ৭০০ (সাতশত) টাকা হারে ব্যাংক ড্রাফট/পে-অর্ডার ১ লানভেম্বর ২০২৩ তারিখের মধ্যে করতে হবে। নির্ধারিত তারিখের মধ্যে ফি জমা দিতে ব্যর্থ হলে ছাত্র রেজিস্ট্রেশন কার্ড বাতিল বলে গণ্য করা হবে।
  8. "দি বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ড রেগুলেশন '১৯৮৫ এর ১১ ধারা অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং ১১ (২) ধারা অনুসারে ক্লাসে একাধিক সেকশন থাকলে কোন সেকশন-এ ৩০ (ত্রিশ) জনের কম এবং ১৫০ জনের বেশী ছাত্র/ছাত্রী ভর্তি করা যাবে না।
  9. ভর্তিকৃত সকল ছাত্র/ছাত্রীদের যাবতীয় তথ্যসমূহ এতদসংযুক্ত ছক অনুযায়ী সংশ্লিষ্ট কলেজ কর্তৃক নিজ নিজ উদ্যোগে বোর্ড অটোমেশন সফটওয়ার সিসটেমে অবশ্যই নির্ধারিত সময়ের মধ্যে ইনপুট দিতে হবে, এবং (পরবর্তীতে কোন প্রকার ওজর আপত্তি গ্রহণ করা হবে না)। 
  10. অসম্পূর্ণ/ত্রুটিপূর্ণ রেজিস্ট্রেশনের আবেদন ফরম বোর্ড কর্তৃক গ্রহণ করা হবে না।
  11. ভূল/মিথ্যা তথ্য প্রদানকারীর ভর্তি বাতিল ও আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার ক্ষমতা অত্র বোর্ড সংরক্ষণ করে।

বিঃ দ্রঃ রেজিষ্ট্রেশন কার্ডে শিক্ষার্থীর ছবি সংরক্ষণের উদ্দেশ্যে ২ (দুই) কপি ও আবেদনপত্রের সহিত ১ (এক) কপি পাসপোর্ট সাইজের

রঙিন ছবি উত্তমরূপে সংযুক্ত করে অধ্যক্ষ কর্তৃক যাচাইকরণ শেষে অধ্যক্ষের নামসহ সীল মোহর প্রদান করতে হবে।

Next Post Previous Post